Tuesday, July 18, 2017

Lord Krishna

Lord Krishna(শ্রী কৃষ্ণ)

আনুমানিক জন্ম ৩২০০ খ্রিঃ পূঃ

আজ থেকে ৫২০০ বছর পূর্বে এই ভূখণ্ডে জন্মে ছিলেন এক যোগেশ্বর সনাতন ধর্মের প্রাণপুরুষ পরমেশ্বরের অবতার শ্রীকৃষ্ণ। একজন আর্দশ নেতা, রাজনীতিকক, রাষ্ট্রজ্ঞ, ধর্মসংস্থাপক এবং মুক্তিদাতা। ধর্মরাজ্য সংস্থাপক শ্রীকৃষ্ণকে নিয়ে বহুগ্রন্থে বহু রকমের কথা বলে তার জীবনকে পৌরাণিক, অলৌকিক ও অবিশ্বাস্য করে তোলা হয়েছে।
তাই যেদিন থেকে শ্রীকৃষ্ণ যাত্রাপালার নায়ক হয়েছে সেদিন থেকেই হিন্দুদের কপাল পুড়েছে। জীবনব্যাপী চরম রাজনৈতিক বিচক্ষণতা ও জগতের অশেষ কল্যাণ চিন্তা করে তিনি সেই সময়ের সকল কল্যাণকামী রাজাদের একত্রিত করেছিলেন। এমনই স্বার্থহীন ছিলেন যে রাজ্য জয় করেও নিজে কখনো ক্ষমতা গ্রহণ করেননি। হাজার হাজার নিপীড়িত নারীর আর্তধ্বনি ছিলো নরকাসুরের কারাগারে, সেই নারীদের মুক্তি দিয়ে তিনি নারী মুক্তির পথও উন্মোচন করেছিলেন। প্রায় দশবছর বয়সেই তিনি বৃন্দাবন থেকে মথুরায় চলে যান। এরপর আর কখনোই তিনি বৃন্দাবনে আসেননি।
বৃহৎ ভারতবর্ষ এর সংস্কৃতির কেন্দ্রস্থল তিনি। তাই এই অঞ্চলের সংগীত, নৃত্যসহ কলাবিদ্যার প্রায় সকল কিছুই তার জীবনককে অবলম্বন করে রূপায়িত। এমনকি বাংলা ভাষাও বিকশিত হয়েছে বৈষ্ণব পদাবলীকে অবলম্বন করে। বড়ু চন্ডীদাসের কাব্য এর প্রকৃষ্ট উদাহরণ। জ্ঞানদাস, গোবিন্দদাস থেকে আধুনিক যুগে রবীন্দ্রনাথ সবাই কানহার প্রেমে মাতোয়ারা ছিলো। তাই আজ ননীচোরা, বসনচোরা বা রাধারমণ কৃষ্ণ নয় বরং সত্য, সনাতন বৈদিক ধর্মের প্রতিষ্ঠাতা ঐশ্বরিক ক্ষমতার উৎস জগদগুরু শ্রীকৃষ্ণই আমাদের আরাধ্য । কৃষ্ণং বন্দে জগদগুরুম্ ।


লেখকঃ

শ্রী  কুশল বরন চক্রবর্তী 
সহকারী অধ্যাপক, সংস্কৃত বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় । 
সভাপতি, সনাতন বিদ্যার্থী সংসদ,বাংলাদেশ ।

0 comments:

Post a Comment